1. babuibasa@gmail.com : editor :
  2. saskotha0@gmail.com : নিউজ ডেস্ক : এস এম সজল
বৃহস্পতিবার, ২৯ জুলাই ২০২১, ০৫:৪০ পূর্বাহ্ন

ব্যয় না হওয়া কেন্দ্র ও বোর্ড ফি ফেরত পাবেন এইচএসসি পাস করা শিক্ষার্থীরা

রিপোর্টারঃ
  • সর্বশেষ আপডেট : সোমবার, ১ ফেব্রুয়ারী, ২০২১
  • ৪৬৫ জন সংবাদটি পড়েছেন

করোনাভাইরাসের কারণে পরীক্ষা ছাড়াই দেওয়া হয়েছে ২০২০ সালের এইচএসসি ও সমমানের ফল। এইচএসসি পরীক্ষার ফরম পূরণের সময় শিক্ষার্থীদের থেকে যে টাকা নেওয়া হয়েছে, সেই টাকার মধ্যে ব্যয় না হওয়া কেন্দ্র ও বোর্ড ফি ফেরত পাবেন শিক্ষার্থীরা।

গতকাল রোববার এ বিষয়ে বিজ্ঞপ্তি জারি করেছে মাধ্যমিক ও উচ্চ মাধ্যমিক শিক্ষা বোর্ডে। শিক্ষার্থীরা কত টাকা করে ফেরত পাবে, তা ওই বিজ্ঞপ্তিতে প্রকাশ করা হয়েছে।

গত শনিবার দেওয়া হয়েছে এইচএসসি ও সমমানের পরীক্ষার ফল। ১১টি শিক্ষা বোর্ডের অধীন ১৩ লাখ ৬৭ হাজার ৩৭৭ জন পরীক্ষার্থীর সবাই পাস করেছে। শনিবার ফল প্রকাশের দিন শিক্ষামন্ত্রী দীপু মনি জানিয়েছিলেন, ফরম পূরণের নেওয়া অব্যয়িত টাকা পরীক্ষার্থীদের ফেরত দেওয়া হবে।

গতকাল জারি করা বিজ্ঞপ্তিতে বলা হয়, ফরম পূরণ করা পরীক্ষার্থীদের প্রবেশপত্রে উল্লেখ থাকা প্রতি পত্রের (এক বিষয়ে দুই পত্রও হয়) জন্য বোর্ড নির্ধারিত ফি থেকে প্রতি পত্রে (তত্ত্বীয়) ৩০ টাকা করে এবং ব্যবহারিক বিষয়ের ক্ষেত্রে প্রতি পত্রে আরও ১০ টাকা করে ফেরত দেওয়া হবে। এই টাকা পরীক্ষার্থীদের নিজ নিজ শিক্ষাপ্রতিষ্ঠানে পাঠানো হবে। পরীক্ষার্থীরা তাদের প্রতিষ্ঠান থেকে এই টাকা গ্রহণ করবেন।

আর কেন্দ্র ফি থেকে পরীক্ষা প্রতি ২০০ টাকা করে দেওয়া হবে। তথ্য ও যোগাযোগ (আইসিটি) বিষয়ের পরীক্ষার্থীদের ক্ষেত্রে অতিরিক্ত আরও ২৫ টাকা করে ফেরত দেওয়া হবে। এ ছাড়া প্রবেশপত্রে উল্লেখ থাকা (আইসিটি বাদে) সব ব্যবহারিক বিষয়ে প্রতি পত্রে আরও অতিরিক্ত ৪৫ টাকা ফেরত দেওয়া হবে। সেই টাকা প্রতিষ্ঠান থেকে নিতে হবে।

বিজ্ঞপ্তিতে ফরম পূরণের অর্থ ব্যয়ের বিষয়টিও উল্লেখ করা হয়েছে। ফরম পূরণ বাবদ আদায় করা অর্থের ১০ শতাংশ এবং আইসিটি ব্যবহারিক বিষয়ের জন্য আদায় করা ফি থেকে পরীক্ষার্থীপ্রতি ২০ টাকা ফরম পূরণ ও আনুষঙ্গিক কাজের জন্য ব্যয় নির্বাহ করবে। আর প্রতিটি শিক্ষাপ্রতিষ্ঠান পরীক্ষার্থীপ্রতি সংশ্লিষ্ট কেন্দ্রকে ১৬০ টাকা হারে দেবে। কেন্দ্র এই টাকা পরীক্ষার গোপনীয় কাগজ পরিবহন ও বোর্ডে জমা, সংরক্ষণ এবং প্রশাসনিক কাজে ব্যয় করবে।

আপনি সংবাদটি শেয়ার করুন

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

এই বিভাগের আরো সংবাদ
© ২০২১ ব্যতিক্রম নিউজ কর্তৃক সর্বসত্ব সংরক্ষিত।
Developer By Zorex Zira