1. babuibasa@gmail.com : editor :
  2. saskotha0@gmail.com : নিউজ ডেস্ক : এস এম সজল
বৃহস্পতিবার, ২৯ জুলাই ২০২১, ০৪:১৩ পূর্বাহ্ন

বগুড়ার শেরপুরে আলুর ভালো দাম ও বাম্পার ফলনে লাভবান কৃষক

রিপোর্টারঃ
  • সর্বশেষ আপডেট : সোমবার, ১ মার্চ, ২০২১
  • ৩১০ জন সংবাদটি পড়েছেন

বগুড়ার শেরপুর উপজেলা আলুর বাম্পার ফলন হয়েছে সেই সাথে ভালো দাম পাওয়ায় কৃষকের চোখে মুখে ফুটে উঠেছে হাসির ঝিলিক।

আবহাওয়া অনুকুলে থাকায় এবার আলুর ফলন ভালো হয়েছে। উপজেলার মির্জাপুর ইউনিয়নের আয়রা, বেলতা, উচরং, মামুরশাহী, বিশালপুর ইউনিয়নের পানিসারা, কুসুম্বী ইউনিয়নের দারুগ্রাম, খুরতা, আমইন, দক্ষিন আমইন, কেল্লা, পোশী, গোন্দইল, বেলঘরিয়া, গাড়ীদহ, জামুর ছাড়াও উপজেলার বিভিন্ন এলাকায় আলু চাষে সফল হয়ে আনন্দিত কৃষক। এইসব গ্রামের বিস্তীর্ণ ফসলের মাঠে এখন আলু তোলার কর্মযজ্ঞ চলছে। অনেক চাষী ইতিমধ্যেই আলু তুলে ফেলেছেন। আবার অনেকে আলু তোলার প্রস্তুতি হিসেবে গাছগুলোকে টেনে তুলে ফেলছেন।

উপজেলা কৃষি অফিস সূত্রে জানা যায়, এবার আলুর লক্ষ্যমাত্রা ছাড়িয়ে গিয়েছে। উপজেলায় এবার আলুর লক্ষ্যমাত্রা নির্ধারন করা হয়েছিলো ২৬২৫ হেক্টর জমি। কিন্তু আলুর চাষ হয়েছে ২৬৫০ হেক্টর জমিতে। লক্ষমাত্রার চেয়ে ২৫ হেক্টর জমিতে বেশি আলু চাষ করা হয়েছে। কৃষকরা কৃষি অফিসের পরামর্শে রোগবালাই থেকে জমি সুরক্ষা করেছে। অধিক ফলনশীল জাতের কাটিনা ডায়মন্ড, উফসি ও স্থানীয় জাতের আলু চাষ করেছে। যদিও উপজেলাতে এখনো পুরোদমে জমি থেকে আলু তোলা শুরু হয়নি। তবুও যে কৃষকরা আগাম জাতের আলু চাষ করেছিলেন তারা কিছু কিছু আলু তোলা শুরু করেছেন। আর সপ্তাহ ২ পর থেকে পুরো দমে আলু তোলা শুরু হবে।

উপজেলা কৃষি কর্মকর্তা কৃষিবিদ শারমিন আক্তার বলেন, উপজেলার বিভিন্ন গ্রামের অনেক কৃষক জমিতে আলু চাষে সফল হয়েছে। আলুর ফলন কৃষকদের চোখে মুখে হাসির ঝিলিক ফুটিয়ে তুলেছে। উপজেলার কুসুম্বী ও বিশালপুর ইউনিয়নেও ব্যাপক আলু চাষ করেছে কৃষকরা। চলতি রবি মৌসুমে উপজেলায় লক্ষ্যমাত্রার চেয়ে বেশি জমিতে আলুর চাষ করা হয়েছে। আশা করি আলু বিক্রি করে কৃষকরা অধিক লাভবান হবেন।

আপনি সংবাদটি শেয়ার করুন

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

এই বিভাগের আরো সংবাদ
© ২০২১ ব্যতিক্রম নিউজ কর্তৃক সর্বসত্ব সংরক্ষিত।
Developer By Zorex Zira